Home / অন্যান্য / প্রায় দুই মাস পর ঢাকা-কক্সবাজার রুটে আগামীকাল থেকে ফ্লাইট শুরু ,

প্রায় দুই মাস পর ঢাকা-কক্সবাজার রুটে আগামীকাল থেকে ফ্লাইট শুরু ,

প্রায় দুই মাস পর ঢাকা-কক্সবাজার রুটে আগামীকাল থেকে উড়োজাহাজ চালু হচ্ছে। এছাড়া একই দিন থেকে ঢাকা-কক্সবাজার রুটে ফ্লাইট পরিচালনার প্রস্তুতি নেয়ার কথা জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস কর্তৃপক্ষ।

সোমবার দুপুরে পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে বিমান ছাড়া বেসরকারি দুই এয়ারলাইন্সের পক্ষ থেকে ঢাকা-কক্সবাজার রুটে প্রতিদিন দুটি করে ফ্লাইট পরিচালনার কথা জানানো হয়েছে।

সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে কাল থেকে রুটটিতে ফ্লাইট চলবে। করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলে গত ৫ এপ্রিল থেকে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনায় নিষেধাজ্ঞা দেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

এরপর ২০ এপ্রিল থেকে দেশের অভ্যন্তরীণ গন্তব্যে ফ্লাইট চলাচলের অনুমতি দেয়া হলেও ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে উড়োজাহাজ চলাচল এত দিন বন্ধ ছিল।

অর্ধেক হয়ে যেতে পারে বাংলাদেশের জনসংখ্যাঃ বল
ছেন যু’ক্ত’রাষ্ট্রে’র গবেষকরা

জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে, যেটা চলতি বছরের মধ্যভাগে প্রকাশিত, বর্তমানে দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৪৬ লাখ ৮৯ হাজার ৩৮৩ জন। যা বিশ্বের মোট জনসংখ্যার ২ দশমিক ১১ শতাংশ।

জনসংখ্যার বিচারে তাই বিশ্বের ৮ম জনবহুল দেশ বাংলাদেশ। নতুন খবর হচ্ছে, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বলেছেন, আগামী কয়েক দশকের মধ্যে অনেকটাই কমে আসবে বিশ্বের জনসংখ্যা।

এই শতাব্দী শেষ হওয়ার আগেই ঘটবে এই পরিবর্তন। এর ফলে বিশ্বের অন্যতম জনবহুল দেশ বাংলাদেশের জনসংখ্যাও অর্ধেকে নেমে আসবে।

বিখ্যাত মেডিক্যাল জার্নাল ‘দ্য ল্যানসেট’-এ সম্প্রতি এ সংক্রান্ত গবেষণার রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, আজ থেকে ৮০ বছর পর বাংলাদেশের জনসংখ্যা কমে ৮ কোটি ১৩ লাখ দাঁড়াতে পারে।

About admin

Check Also

মৎস্যকন্যা রহ’স্য, সত্যিই কি তাদের অস্তিত্ব আছে?

সাহিত্য-সিনেমা থেকে শুরু করে লোকজ সংস্কৃতিতে উপস্থিত ‘মৎসকন্যা’ নিয়ে কখনো কি ভেবেছেন? শ’রীরের উপরিভাগ না’রীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *