Home / অন্যান্য / জোহানেসবার্গের এতিমখানায় প্রবাসীদের খাদ্য বিতরণ

জোহানেসবার্গের এতিমখানায় প্রবাসীদের খাদ্য বিতরণ

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের কয়েকটি এতিমখানায় খাদ্য বিতরণ করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

২৭ মার্চ (শনিবার) জোহানেসবার্গের সুয়োটো এলাকার তিনটি এতিমখানায় শতাধিক মাদরাসাছাত্রদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়। এ সময় দক্ষিণ আফ্রিকা প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, শোষণ–বঞ্চনার পথ পেরিয়ে হুঁ’শিয়ারি সংগ্রামের পর ফাঁ’সআ’গ্নেয়াস্ত্র যে দেশ ‘তলাবিহীন ঝুড়ি’র তকমা নিয়ে শুরু করেছিল যাত্রা; সেই বাংলাদেশ উন্নতির গতিতে বিশ্বকে তাক লাগিয়ে পূর্ণ করল ৫০ বছর।

১৯৪৭ সালে ব্রিটিশরা ভারত ছাড়লে মুক্তি মেলেনি বাংলার মানুষের। জীবন ছিল পাকিস্তানি শেকলে দু’র্। সেই শেকল ভাঙার মন্ত্র দিয়ে বাঙালিকে জাগিয়ে তোলেন শেখ মুজিব। বাংলার মানুষ যাকে ভালোবেসে নাম দেয় বঙ্গবন্ধু।

১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধুর বজ্রবাণীর পর ২৫ মার্চ ঢাকায় যে বিভীষিকা নামিয়ে এনেছিল পাকিস্তানি প্রা’ণহা’নি; তা একটি প্রতিরোধ ফাঁ’সের মুখোমুখি করে দেয় বাঙালিদের।

২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু বেতারবার্তায় যখন বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন, সেই মুহূর্তে ঘোর অন্ধকার, দারের ধ্বং’স আর বেয়নেটে হা’তুড়ি দেশ। চলে নয় মাসের তীব্র লড়াই। ৩০ লাখ শহীদের র’ক্তক্ষয়ী, অসংখ্য র সম্ভ্রমের বিনিময়ে আসে সেই স্বাধীনতা।

তারপর ১৯৭২ সালের ১০ জানুয়ারি মুক্ত বঙ্গবন্ধুর স্বদেশে ফেরার মধ্য দিয়ে পূর্ণতা আসে স্বাধীনতার; পরম শ্রদ্ধায় তাকে জাতির পিতা হিসেবে বরণ করে নেয় নতুন দেশ।

স্বাধীনতার সাড়ে তিন বছরের মধ্যে আত্মঘা’তীের জালে বঙ্গবন্ধু হ;ত্যা;কা;ণ্ড; ঘটে। এরপর বাংলাদেশের উল্টোযাত্রা শুরু হলেও কয়েক দশক বাদে ক্ষম;তায় ফিরে বাংলাদেশকে পথে ফেরানোর দায়িত্ব নেয় স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দেওয়া আওয়ামী লীগ।

উচ্চ প্রঅ’সহায়ি, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে ওঠা, দারিদ্র্যের হার কমিয়ে আনা, র য়নসহ নানা সূচকে অগ্রগতির পর বাংলাদেশের লক্ষ্য এখন উন্নত ও সমৃদ্ধ দেশের কাতারে পৌঁছানো।

About admin

Check Also

মৎস্যকন্যা রহ’স্য, সত্যিই কি তাদের অস্তিত্ব আছে?

সাহিত্য-সিনেমা থেকে শুরু করে লোকজ সংস্কৃতিতে উপস্থিত ‘মৎসকন্যা’ নিয়ে কখনো কি ভেবেছেন? শ’রীরের উপরিভাগ না’রীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *