Home / আন্তর্জাতিক / মক্কা মদিনায় যাতায়াতে হারামাইন ট্রেন, রমজানে বাড়তি সেবা

মক্কা মদিনায় যাতায়াতে হারামাইন ট্রেন, রমজানে বাড়তি সেবা

পবিত্র মক্কা ও িনা যাতায়াতে পুনরায় চলাচল শুরু করছে উচ্চগতি সম্পন্ন হারামাইন ট্রেন। আগামী মঙ্গলবার (৩১ মার্চ) চলাচল শুরু করবে। আসন্ন রমজান উপলক্ষে ট্রেন চলাচলের সংখ্যাও বাড়ানো হবে। সৌদি ভিত্তিক সংবাদ মাধ্যম আরব নিউজ এ খবর জানিয়েছে।

কালে স্বাস্থ্য সুরক্ষায় সব বিধি- মেনে হারামাইন ট্রেন মক্কা, িনা, জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দর ও সর্বশেষ কিং আবদুল্লাহ ইকোনোমিক সিটিতে চলাচল করবে। প্রতিদিন নির্ধারিত ভ্রমণ হিসেবে ২৪ থেকে ৩০ ট্রিপ থাকবে। আর পবিত্রম রমজান উপলক্ষে তা ৪০ থেকে ৫৪ ট্রিপ পর্যন্ত বাড়ানো হবে।

ওমরাহ যাত্রী ও মুসল্লিদের যাতায়াতে বিশ্বমানের সুবিধা নিশ্চিত করতে ট্রেনটি পুনরায চালুর উদ্যোগ গ্রহণ করা হয়। এর আগে গত ১৫ মার্চ থেকে ওয়েবসাইট থেকে ট্রেনের টিটিক ‍ও বুকিং কার্যক্রম শুরু হয়।

স্বাস্থ্য সুরক্ষায় যাত্রীদের ট্রেনে প্রবেশ ও প্রস্থানের দরজা নির্ধারণ করে দেবেন কর্তৃপক্ষ। তাছাড়া ট্রেনে ওঠার আগে অ্যাপের মাধ্যমে তাপমাত্রা পরীক্ষা করা হবে। যাত্রীদের নিরাপদ দূরত্ব বজায় রাখতে প্রতি ট্রিপে দুই শ জন যাত্রী সীমাবদ্ধ রাখা হবে।

২০১৯ সালের ডিসেম্বরে হারামাইন ট্রেন চলাচল শুরু হয়। জেদ্দার এক স্টেশনে ক্র’সফা’য়ারের য় প্রায় আড়াই মাস পর্যন্ত তা বন্ধ থাকে। এরপর মাহমারি রোধে গত বছরের ২০ মার্চ থেকে পুনরায় এর চলাচল স্থগিত হয়।

পবিত্র দুই নগরী মক্কা ও িনার মধ্যে মানুষের যাতায়াতের বাড়তে থাকলে দীর্ঘ এক বছর পর পুনরায় ট্রেন চলাচল শুরু হবে। সপ্তাহের পাঁচ দিন ট্রেনটি চলবে।

About admin

Check Also

যে দ্বীপে গেলে মানুষ মৃত্যুকে ভুলে যায়, আর দীর্ঘ জীবন লাভ করে

পৃথিবীর প্রতিটি দেশেই কোনো না কোনো অে নাজেহাল হচ্ছেন মানুষ। কিছু অ আবার সারা বিশ্বেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *