Home / লাইফস্টাইল / বাংলাদেশ দলে ইতিহাসে প্রথম কোরআনে হাফেজ ক্রিকেটার

বাংলাদেশ দলে ইতিহাসে প্রথম কোরআনে হাফেজ ক্রিকেটার

এবার বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলতে ভারত যাচ্ছে। সফরে চারদিনের একটি ম্যাচে ও ৫টি ওয়ানডে ম্যাচে খেলবে টাইগাররা।

গতকাল ম’ঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আফগান যুবাদের বিপক্ষে সিরিজ খেলার জন্য ১৬ সদস্যের স্কোয়াড চূড়ান্ত করেছে। যদিও আনুষ্ঠানিক ঘোষণা দেয়া

হয়নি এখনো। আর এই সফরের চূড়ান্ত এই দলে সুযোগ পেয়েছেন হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজে’লার চর নুরআহম’দ গ্রামের রফিকুল ইসলামের ছেলে কোরআনের হাফেজ মহিউদ্দিন তারেক। তিনি বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে প্রথম কোরআনে হাফেজ ক্রিকেটার যে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবেন! এদিকে তারেক ছোটবেলা থেকেই পড়াশুনার পাশাপাশি ক্রিকেটকে আপন করে নিয়েছিলেন। কোরআনে হাফেজ তারেক বাংলাদেশ ক্রীড়া শিক্ষা

প্রতিষ্ঠানে (বিকেএসপি) পাঁচ বছর আগে ক্লাস সেভেনে ভর্তি হন। ইতোমধ্যে অনূর্ধ্ব ১৬, ১৭, ১৮ দলে খেলেছেন। তারেক একজন পেস বোলার। তবে ব্যাটিং খুব ভালো করেন। সম্প্রতি ইয়ুথ টুর্নামেন্টে অলরাউন্ডার পারফরমেন্সের জন্য বিসিবি ঘোষিত ৪৫ জনের প্রাথমিক দলে সুযোগ পেয়েছিলেন তিনি।

নিউজিল্যান্ডের সেই ম’সজিদে জুমা আদায় করে আপ্লুত মুশফিক

বাংলাদেশ দলের নিউজল্যান্ড সফর মানেই গা শিউরে ওঠার ভ’য়ানক সেই দুঃসহ স্মৃ’’তি।২০১৯ সালের ১৫ মা’র্চ জুমা’র নামাজ আ’দায় করতে গিয়ে ভ’’য়াবহ এক ঝুঁ’কির মুখে পড়েছিলেন টাইগাররা।

আল্লাহর ই’চ্ছায় মাত্র কয়েক মিনিটের ব্যবধানে বেঁচে যান তামিম-মুশফিকরা। সংবাদ সম্মেলন একটু দেরিতে শুরু হওয়ায় ক্রা’ইস্টচার্চের ম’সজিদে জুমা’র নামাজ পড়তে যেতে দেরি হয়। আর এই কয়েক মিনিট দেরি হওয়ায় স’ন্ত্রাসী হা’ম’লা থেকে বেঁচে যায় বাংলাদেশ ক্রিকেট দল ।

সেই ভ’য়াবহ দুঃস্মৃ’’তি স’ঙ্গে নিয়েই দুই বছর পর সেই ম’সজিদে জুমা’র নামাজ আ’দায় করেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। সেবার না পারলেও এবার ভালো’ভাবেই নামাজ আ’দায় করেছেন তারা।

নামাজ আ’দা’য়ের পর দুবছর আগের স’ন্ত্রাসী হা’ম’লার ঘ’টনা মনে করে আপ্লুত হয়ে পড়েন উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিম।নামাজ শেষে সেই ম’সজিদের সামনে ছবি আপলোড করে ক্যাপশনে মুশফিক লিখেছেন—‘আসসালামু আলাইকুম। এটিই সেই ম’সজিদ এবং আজকেও শুক্রবার।’

ক্যাপশনে কা’ন্নার ইমোজি জুড়ে দিয়েছেন মুশফিক। বোঝাই যাচ্ছে—দুই বছর আগে সেই ঘ’টনার দুঃসহ স্মৃ’’তির কিছুই ভোলেননি মি. ডিপেন্ডেবল। এবার সেই ম’সজিদে জুমা’র নামাজ আ’দায় করতে পেরে আবেগে কেঁদেছেন তিনি!উল্লেখ্য, ২০১৮-১৯ সালে তিন ওয়ানডে, তিন টি-টোয়েন্টি ও তিন টেস্ট খেলতে নিউজিল্যান্ড সফরে গিয়েছিল বাংলাদেশ দল। ওয়ানডে, টি-টোয়েন্টি সিরিজ শেষে দুই টেস্ট খেলার পরই ওই ঘ’টনা ঘটে।

তৃতীয় টেস্টের আগে শুক্রবার হ্যাগলি পার্কে ম’সজিদ আল নূরে জুমা’র নামাজ আ’দায় করতে যাচ্ছিল বাংলাদেশ দল।তামিম-মুশফিকরা সেই ম’সজিদে পৌঁছার আগেই মু’সল্লিদের ও’পর নির্বিচারে গু’’লি চা’লায় উ’গ্রবা’দী স’ন্ত্রাসী বেন্টন ট্যারেন্ট। এতে নি’’হত হন প্রায় অর্ধশতাধিক মু’সল্লি।

এমন ঘ’টনার পর সফর শেষ না করেই জরুরিভিত্তিতে নিরাপ’দে দেশে ফেরে বাংলাদেশ দল।দেশে ফিরে ভ’য়বহ ঘ’টনার বর্ণনা দিতে গিয়ে ওপেনার তামিম ইকবাল বলেছিলেন—কয়েক মিনিট আগে আম’রা সেখানে পৌঁছলে বড় কিছু ঘটতে পারত।

ক্রা’ইস্টচার্চের ম’সজিদে স’ন্ত্রাসী হা’ম’লার স্মৃ’’তি ভু’লতে আমা’দের বেশ কয়েক দিন লাগবে। নিরাপ’দে দেশে ফিরতে পারছি এটিই বড় কথা। যারা নি’’হত হয়েছেন তাদের জন্য দোয়া রইল।

About admin

Check Also

আবু ত্ব-হার মায়ের কাছে ফোন দিয়ে মুক্তিপণ দাবি

ইসলামী বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান ১০ জুন থেকে নিখোঁজ। সঙ্গে রয়েছেন তার সফরসঙ্গী আব্দুল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *