Home / লাইফস্টাইল / মাটির নিচে গো’পন কা’রাগারে ২৪ বছর পর খুঁজে পাওয়াগেল সুদানের মন্ত্রীকে

মাটির নিচে গো’পন কা’রাগারে ২৪ বছর পর খুঁজে পাওয়াগেল সুদানের মন্ত্রীকে

আফ্রিকান দেশ সুদানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী কর্নেল ইব্রাহিম ছামসাদিনের একটি হৃদয়বিদারক ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

সেখানে উল্লেখ করা হচ্ছে, স্বৈরশাসনের প্র’তিবাদ করায় প্রায় ২৪ বছর আগে জে’লে পাঠানো ইব্রাহিম ছামসাদিনকে সুদানের রাজধানী খার্তুমের একটি মাটির নিচের গো’পন কা’রাগারে খুঁজে পাওয়া গেছে।

ছবিটিতে দেখা যায়, রো’গা-মলিন চেহারায় অপুষ্টিতে ভোগা একজন বৃ’দ্ধা খালি শ’রীরে বালির উপর বসে আছেন। তার পরনে একটি জীর্ণশীর্ণ লুঙ্গি। অ’সহায় দৃষ্টিতে তিনি তাকিয়ে আছেন ক্যামেরার দিকে।

ছবিটিতে দেখা যায়, অন্ধাকারে আলো ফে’লে ছবি তোলা হয়েছে। সাবেক এই মন্ত্রীকে আ’টকে রাখা স্থানটি একটি গুহা। সেই সাথে ইব্রাহিম ছামসাদিনের ঘুমন্ত অবস্থার ছবিও প্রকাশ পায়। সেখানে দেখা যায়, এক টুকরো কাঠের উপর মাথা রেখে বালির উপর শুয়ে আছেন সুদানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী।

জানা যায়, সুদানের স্বৈরশাসক ওমর আল-বশির তার অবৈধ শাসনের প্র’তিবাদ করায় ১৯৯৫ সালে দেশটির তৎকালীন প্রতিরক্ষা মন্ত্রী ইব্রাহিম ছামসাদিনকে জে’লে পাঠান।

শুধু তাই নয়, ২০০৮ সালে সুদান স’রকার রাষ্ট্রীয়ভাবে ঘোষণা করে যে, সাবেক প্রতিরক্ষা মন্ত্রী ইব্রাহিম ছামসাদিন বিমান দু’র্ঘ’টনায় মা’রা গেছেন।

আফ্রিকাভিত্তিক একাধিক সংবাদ মাধ্যমের ত’থ্য অনুসারে, সম্প্রতি সুদানের রাজধানী খার্তুমের একটি মসজিদের আন্ডারগ্রাউন্ডে একটি গো’পন কা’রাগারের খোঁজ পাওয়া যায়। সেখানে ইব্রাহিম ছামসাদিনকে খুঁজে পাওয়া যায়।

ইব্রাহিম ছামসাদিনের বর্তমান অবস্থার সাথে সাথে তার মন্ত্রী থাকাকালীন একটি ছবিও প্রকাশ করে আফ্রিকান গণমাধ্যমগুলো। উল্লেখ্য, দেশটির সাবেক স্বৈরশাসক ওমর আল-বশির নিজেও বর্তমানে জে’লখানায় আছেন।

স্ত্রীর স’ঙ্গে লাইভে এসে সিনেমা ছাড়ার কারণ জানালেন শাকিল খান
March 4, 2021 – by barta admin – Leave a Comment

শাকিল খান, এ দেশের চলচ্চিত্রের একটি পরিচিত মুখ। ঢাকাই চলচ্চিত্রে বেশ প্যারাল দাপট দেখিয়ে অভিনয় করে গেছেন। চিত্রনায়িকা পপির স’ঙ্গে প্রেমের সম্প’র্ক নিয়ে গুঞ্জন ডালপালা মেলেছিল বেশ জো’রালোভাবেই। তবে অভিনয় আর প্রেম এখন অতীত। এখন ব্যবসা, সমাজসেবা নিয়ে ব্যস্ত এই অভিনেতা।

সম্প’র্কের সূত্রটা কে’টে গেলেও অভিনয়ের মানুষদের স’ঙ্গে যোগাযোগ একেবারে বিচ্ছিন্ন হয়ে যায়নি। শাকিল খানের স্ত্রী শারমিন হোসেন একজন না’রী উদ্যোক্তা। তার একটি বুটিক হাউস রয়েছে। ক্রেতাদের অনুরোধে আজ সোমবার স্বা’মীকে তিনি তার ব্যবসায়িক ফেসবুক পেইজ থেকে লাইভে আসেন। স্ত্রীর লাইভে সিনেমা থেকে দূরে থাকার কারণ জানিয়ে ব্যবসা করতে স্ত্রী’কে উৎসাহ দেন এই অভিনেতা।

বর্তমানে পরিবারকে নিয়ে অবসর কা’টাতে কক্সবাজারে রয়েছেন শাকিল খান। সমুদ্রের পাড় থেকেই স্ত্রীর ফেসবুক লাইভে যুক্ত হয়েছিলেন তিনি।লাইভে এক দর্শক শাকিল খানকে প্রশ্ন করেন, তিনি কেনো এখন আর সিনেমায় অভিনয় করেন না? উত্তরে ‘বিয়ের ফুল’খ্যাত এই অভিনেতা হলেন, ‘কারণ দেখাতে হলে অনেক কথা বলতে হয়। আপনারা জানেন, এক সময় সিনেমা

ছিল বাংলাদেশে বিনোদনের সবচেয়ে বড় একটি মাধ্যম। কিন্তু এমন একটা সময় এলো, যখন সিনেমা নিয়ে মানুষের খা’রাপ ধারনা তৈরি হলো ও নির্মাণের মান খা’রাপ হলো। ঠিক তখনই আমি পেছনে চলে গেলাম। কারণ, আমি সবসময় চেয়েছি মানুষের কাছে সুন্দর কিছু উপস্থাপন করতে। চিন্তা ছিল সুন্দর ও ভালো কাজ উপহার দেওয়ার। ’সিনেমায় ফেরা প্রস’ঙ্গে শাকিল খান বলেন, ‘এখনো যে ভালো কিছু উপহার দেওয়ার ই’চ্ছা নেই, বি’ষয়টি তা নয়। সামনে ভালো কিছু এলে চিন্তাভাবনা করবো। তবে জানি না সেটা কখন। অপেক্ষায় থাকতে হবে। ’

ব্যবসায় স্ত্রী’কে উৎসাহ দিয়ে এই তারকা বলেন, ‘আমি মনে করি সবার কিছু না কিছু করা দরকার। ওকে (স্ত্রী) নিয়ে আমি গর্ববোধ করি। অনেকে আমাকে বলেন ‘ভাবি কাজ করেন’-তাতে কী? আমি মনে করি এখন সকল না’রীদের কাজ করার উচিৎ। তারা কাজ করলে দেশ এগিয়ে যাবে। পরিবার নিয়ে যাতে ভালো থাকতে পারি সবাই সেই দোয়া করবেন। ’

পরিবারকে নিয়ে অবসর কা’টাতে কক্সবাজারে গিয়েছেন শাকিল খান। সমুদ্রের পার থেকে সস্ত্রীক ফেসবুক লাইভে যুক্ত হন তিনি।ব্যবসার পাশাপাশি সামাজিক কর্মকাণ্ডে যুক্ত রয়েছেন শাকিল খান। চট্টগ্রামে পাবলিক হাসপাতাল নামে একটি ক্লিনিক স্থাপন করেছেন তিনি, যেখানে দুঃস্থদের বিনামূ’ল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়। এ ছাড়া গাজীপুরে ব’য়স্ক পুনর্বাসন কেন্দ্র নিয়েও কাজ করছেন তিনি।

About admin

Check Also

আবু ত্ব-হার মায়ের কাছে ফোন দিয়ে মুক্তিপণ দাবি

ইসলামী বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান ১০ জুন থেকে নিখোঁজ। সঙ্গে রয়েছেন তার সফরসঙ্গী আব্দুল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *