Home / লাইফস্টাইল / হজ্জ সফরে জ’ন্ম নিল এক শি’শু, ‘নাম রাখা হলো মুহাম্মাদ’

হজ্জ সফরে জ’ন্ম নিল এক শি’শু, ‘নাম রাখা হলো মুহাম্মাদ’

পবিত্র নগরী মক্কায় ৩৩ বছর বসয়ী এক আফগানি না’রী জ’ন্ম দিয়েছেন ফুটফুটে পুত্র স’ন্তান এবারের হজে’র সফরের প্রথম শি’শু ‘মাদিনা’র জ’ন্মের পর আফগানি মায়ের কোল আলো ক’রতে আসা স’ন্তানের নাম রাখা হয়েছে ‘মুহাম্মাদ’।

খবর সৌদি প্রেস এজেন্সি। গতকাল মঙ্গলবার (৬ আগস্ট) পবিত্র নগরী মক্কা মুকাররমা’র একটি মা ও শি’শু হাসপাতালে ভূমিষ্ট হয় এ শি’শু। এবারের হজে স’ন্তান ভূমিষ্ঠের দ্বিতীয় ঘ’টনা এটি। মক্কায় ভূমিষ্ঠ হওয়া ন’বজাতক ও মা উভ’য়ে সু’স্থ রয়েছেন। প্রতি বছরই

হজে’র সফরে অনেক না’রীর স’ন্তান ভূমিষ্ঠ হয়। হজে’র সফরে এটিই কোনো আফগানি না’রীর প্রথম স’ন্তান লাভ। আফগানি এ না’রী স’ন্তান ভূমিষ্ঠের পর প্রসূতি ও শি’শু হাসপাতালের নিবিড় পরিচর্যা কে’ন্দ্রে উন্নত সেবা লাভের পর সৌদি স্বা’স্থ্য ম’ন্ত্রণালয়ের প্রশংসা

ক’রেছেন। চলতি বছর ভারতীয় এক দম্পতির কোল আলো করে জ’ন্ম নেয় প্রথম শি’শু। তার নাম রাখা হয় ‘মাদিনা’।
পবিত্র নগরী মক্কায় ৩৩ বছর বসয়ী এক আফগানি না’রী জ’ন্ম দিয়েছেন ফুটফুটে পুত্র স’ন্তান এবারের হজে’র সফরের প্রথম শি’শু‘মাদিনা’র জ’ন্মের পর আফগানি মায়ের কোল আলো ক’রতে আসা স’ন্তানের নাম রাখা হয়েছে ‘মুহাম্মাদ’।

খবর সৌদি প্রেস এজেন্সি। গতকাল মঙ্গলবার (৬ আগস্ট) পবিত্র নগরী মক্কা মুকাররমা’র একটি মা ও শি’শু হাসপাতালে ভূমিষ্ট হয় এ শি’শু।

এবারের হজে স’ন্তান ভূমিষ্ঠের দ্বিতীয় ঘ’টনা এটি। মক্কায় ভূমিষ্ঠ হওয়া ন’বজাতক ও মা উভ’য়ে সু’স্থ রয়েছেন। প্রতি বছরই হজে’র সফরে অনেক না’রীর স’ন্তান ভূমিষ্ঠ হয়।

হজে’র সফরে এটিই কোনো আফগানি না’রীর প্রথম স’ন্তান লাভ। আফগানি এ না’রীস’ন্তান ভূমিষ্ঠের পর প্রসূতি ও শি’শু হাসপাতালের নিবিড় পরিচর্যা কে’ন্দ্রে উন্নত সেবা লাভের পর সৌদি স্বা’স্থ্য ম’ন্ত্রণালয়ের প্রশংসা ক’রেছেন। চলতি বছর ভারতীয় এক দম্পতির কোল আলো করে জ’ন্ম নেয় প্রথম শি’শু। তার নাম রাখা হয় ‘মাদিনা’।

২০ টাকার প্রাইভেট মাস্টার ৭৯ বছরের ফখরুল আলম

ফখরুল আলমের ব’য়স ৭৯ বছর। সাত স’ন্তানের ২০ টাকার বাবা এই বৃ’’দ্ধার কাঁধে এখনো সংসারের ভা’র। স্বা’মী-স্ত্রী দুজনেই হা’র্টের রো’গী। মাঝে মধ্যেই চিকি’ৎসকের দারস্ত ‘’হতে হয়।

ও’ষুধ কিনতে গিয়ে এমনিতেই তারা হিমশিম খান।এরপর আবার ছোট তিন ছে’লে মে’য়ের লেখা পড়ার খরচ। এমন প’রিস্থিতিতে জী’’বিকার জন্য এক গ্রাম থেকে অন্য গ্রামে ছুটছেন বৃ’’দ্ধ ফখরুল।

বাই সাইকেল চা’লিয়ে প্রাইভেট প্রড়াচ্ছেন দিন প্রতি ২০ টাকায়। ফখরুলের বাড়ি মাগু’’রার মহম্ম’দপুর উপজে’লার বড়রিয়া গ্রামে। তিনি মৃ’’’ত আবুল হাশেমের ছে’লে।জা’না যায়,

কোম্পানির চাকরি ছে’ড়ে প্রাইভেট পড়ানো শুরু করেন বৃ’’দ্ধ ফকরুল। মিশে যান ছোট ছে’লেমে’য়েদের সাথে। এখানে তিনি পিছিয়ে পড়া ছে’লেমে’য়েদের পড়ানোর সুযোগ নেন।

ফখরুল বলেন, কোম্পানির লোকজন গিভ এন্ড টেক ছাড়া কিছুই বোঝে না। তারা আমা’দের ক’’’ষ্ট বোঝে না।বাচ্চাদের মধ্যে এতো পাপ স্প’র্শ করেনাই।তাদের মধ্যে গিভ এন্ড টেক নেই। তাই বাচ্চাদের পড়াই।

তাদের ক’’’ষ্টবোঝার চে’’ষ্টা করি। যারা টাকা দিতে পারে না তাদেরকে ফ্রিও পড়াই। আবার অনেকের কাছ থেকে ২০ টাকার কমও নেই।

তিনি আরো বলেন, তবে এখন আমা’র ব’য়স হয়েছে। তিন ছে’লে ও এক মে’য়েকে বিয়ে দিয়েছি। তারা যার যার সংসারকরছে। মেঝো ছে’লে কিছু টাকা দেয় তা দিয়ে আমা’র ও’ষুধই কেনা হয় না। বা’ধ্য হয়ে জী’’বিকার জন্য এখনো পড়াইতে চাই।

About admin

Check Also

আবু ত্ব-হার মায়ের কাছে ফোন দিয়ে মুক্তিপণ দাবি

ইসলামী বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান ১০ জুন থেকে নিখোঁজ। সঙ্গে রয়েছেন তার সফরসঙ্গী আব্দুল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *