Home / সারাদেশ / আসন্ন ঈদে ১ কোটি ১০ হাজার পরিবারকে সহায়তা দেবে স’রকার

আসন্ন ঈদে ১ কোটি ১০ হাজার পরিবারকে সহায়তা দেবে স’রকার

মুজিববর্ষ উপলক্ষে আসন্ন রোজার ঈদের আগে এক কোটি নয় হাজার ৯৪৯ পরিবারকে দশ কেজি চালের দামের সমান আর্থিক সহায়তা দেবে স’রকার।

সেই লক্ষ্যে দু’র্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ইতোম্যে ৪৫০ কোটি ৪৪ লাখ ৭৭ হাজার ৫০ টাকা বরাদ্দ দিয়েছে বলে ম’ন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ভিজিএফ কর্মসূচির আওতায় ৬৪ জে’লার ৪৯২টি উপজে’লার জন্য ৮৭ লাখ ৭৯ হাজার ২০৩টি এবং ৩২৮টি পৌরসভার জন্য ১২ লাখ ৩০ হাজার ৭৪৬টিসহ মোট এক কোটি নয় হাজার ৯৪৯টি ভিজিএফ কার্ডের বিপরীতে এ বরাদ্দ দেওয়া হয়েছে।

পরিবার প্রতি ১০ কেজি চালের দামের সমান, অর্থাৎ কার্ডপ্রতি ৪৫০ টাকা হারে আর্থিক সহায়তা দেওয়া হবে।

সেজন্য উপজে’লাগুলোতে ৩৯৫ কোটি ৬ লাখ ৪১ হাজার ৩৫০ টাকা এবং পৌরসভাগুলোতে ৫৫ কোটি ৩৮ লাখ ৩৫ হাজার ৭০০ টাকা; অর্থাৎ মোট ৪৫০ কোটি ৪৪ লাখ ৭৭ হাজার ৫০ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “ঈদুল ফিতর আ’নন্দের সাথে উদযাপনে অসহায়, দুস্থ ও অতিদরিদ্র পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হবে। এক্ষেত্রে সাম্প্রতিক প্রাকৃতিক দু’র্যোগে ক্ষ’তিগ্রস্ত, দুস্থ ও অতি দরিদ্র পরিবারকে অগ্রাধিকার দেওয়া হবে।”

চলমান ম’হামা’রী পরিস্থিতিতে রোজার আগে এ সহায়তা অতি দরিদ্র পরিবারের ক্রয় ক্ষ’মতা বাড়াতে সহায়ক হবে বলে মনে করছে দু’র্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

বিক্রি হচ্ছে উকুন, প্রতি উকুনের মূ’ল্য ৩০০ টাকা

মাথায় যাতে কোনো ভাবেই উকুন না হয় এর জন্য সবার চেষ্টার কমতি থাকে না। উকুন তাড়াতে বিভিন্ন রকমের দামী দামী প্রসাধ’নী ব্যবহার করেন অনেকেই।কিন্তু অবাক করা বি’ষয়টি হলো, এমন এক দেশ রয়েছে যেখানে মাথায় উকুন পোষা হয় এবং তা বিক্রি করা হয়।

দুবাইতে অধিক হারে বিক্রি হয় এই উকুন। তাও যেমন তেমন মূ’ল্যে নয়। এক উকুনের মূ’ল্য ১৪ দেরহাম। বাংলাদেশি টাকায় যার মূ’ল্য ৩০০ টাকা।

গবে’ষণায় দেখা গেছে, মাথার উকুন চুল ও শ’রীর স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। এতে চুল পড়ার সম্ভাবনা কম থাকে। চুল মজবুত থাকে এবং শ’রীর স্বাস্থ্যবান রাখে।

এ খবর ছড়াতেই দুবাইতে উকুনের কদর বেড়ে গেছে। না’রীরাও তাদের মাথায় উকুনের যত্ন নিচ্ছেন উকুন বাড়াচ্ছেন। বলা যায় মাথায় উকুন পালন শুরু করেছেন।

আরো জানা যায়, উকুনের চা’হিদা বাড়ায় দুবাইয়ের সেলুনগুলো উকুন বিক্রি শুরু করেছেন। যাদের মাথায় বেশি উকুন সেগুলো কিনে বিক্রি করছেন অন্য না’রীদের কাছে।

তবে উকুন বিক্রির এই খবর জানাজানি হওয়ার পর দুবাইয়ের হেলথ কন্ট্রোল সেকশন বলেছেন, উকুন বিক্রির সি’দ্ধান্তটি অন্যায়। যাকে এ কাজে পাওয়া যাবে তাকে জরিমানা করা হবে।

About admin

Check Also

নিখোঁজের আগে ঢাকা আসার সময় মাকে জড়িয়ে অঝোরে কেঁদেছিল আদনান

রংপুর থেকে ঢাকায় আসার সময় নিখোঁজ হয়েছেন দেশের আলোচিত ইসলামী বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *